দেশকে টেকসই রাষ্ট্রে রূপান্তরে যা প্রয়োজন সবই বঙ্গবন্ধু করে গেছেন

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ বলেছেন, বাংলাদেশকে টেকসই রাষ্ট্রে রূপান্তরে যা যা প্রয়োজন ছিল তার সব কিছুই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান করে দিয়ে গেছেন। বঙ্গবন্ধু শুধু স্বাধীন রাষ্ট্রই প্রতিষ্ঠা করেননি, বাংলাদেশের ভূখণ্ড ও জলসীমায় সব সম্পদের ওপর দেশের মালিকানা প্রতিষ্ঠা করেছেন।

তিনি স্বাধীন বাংলাদেশে বিদেশি শোষণ চিরতরে বন্ধ করার জন্য সাংবিধানিক বিধান প্রণয়ন করেছেন। পৃথিবীর খুব কম রাষ্ট্রই সমকালীন সময়ে এ ধরনের সাহসী উদ্যোগ গ্রহণ করেছিল।‌‌ তিনি বাঙালির অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক মুক্তির ভিত্তিমূল তৈরি করে দেখেছেন। তার কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর রচিত ভিত্তি মূলের ওপর দাঁড়িয়ে বাঙালির মুক্তির পথ নকশা বাস্তবায়ন করে চলেছেন।

শনিবার (২৮ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ ছাত্রলীগ আয়োজিত মুক্তির মন্ত্রে বঙ্গবন্ধু: সংবিধান এবং আইনের শাসন শীর্ষক আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে সেলিম মাহমুদ এসব কথা বলেন।

সেলিম মাহমুদ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন হয়েছে, তার প্রাথমিক জ্বালানি সংস্থান ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণসহ ভিত্তিমুল তৈরি করে গেছেন জাতির পিতা। পদ্মা সেতু নির্মাণসহ তার কিছু সিদ্ধান্ত প্রচলিত বিশ্ব ব্যবস্থায় পরিবর্তনের সূচনা হয়েছে। বঙ্গবন্ধু যেমন বাঙালির ভাগ্য নির্মাণ করেছেন তার কন্যা শেখ হাসিনা পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করে চলেছেন। এরকম সৌভাগ্যবান কন্যা পৃথিবীর ইতিহাসে আর নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অ্যানেক্স প্রাঙ্গণে আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বিশেষ আলোচক হিসেবে বক্তব্য দেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুন নূর দুলাল, বাংলাদেশ আইন সমিতির সভাপতি শাহনেওয়াজ টিপু, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদ ছাত্রলীগের সভাপতি আফরেদী হাসান সেজা, সাধারণ সম্পাদক সুজয় বসু প্রমুখ।

এসইউজে/এমআইএইচএস



https://ift.tt/K4vjCbh
from jagonews24.com | rss Feed https://ift.tt/j53Mm97
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url