দক্ষিণের নেতাদের ঐক্যবদ্ধ সাধারণ এজেন্ডা তৈরির আহ্বান মোদীর

বিশ্বব্যাপী দক্ষিণের দেশগুলোর নেতাদের নিজস্ব উন্নয়ন ও মানবজাতির তিন-চতুর্থাংশের জন্য ঐক্যবদ্ধভাবে একটি সাধারণ এজেন্ডা তৈরি করার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ভারত কর্তৃক ভার্চুয়ালি আয়োজিত ভয়েস অব গ্লোবাল সাউথ শীর্ষ সম্মেলন-২০২৩-এ দেওয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি উদ্বোধনী অধিবেশনে আমন্ত্রিত ছিলেন। যেখানে বিশ্বনেতারা তাদের নিজ দেশের মতামত তুলে ধরেন। শেখ হাসিনা এই গুরুত্বপূর্ণ শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানোর জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানান।

জি২০ প্রেসিডেন্সি গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারত সরকারকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ- এই মূল সুর নিয়ে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে জি২০-র প্রেসিডেন্ট হিসেবে ভারতের দৃষ্টিভঙ্গিকে বাংলাদেশ স্বাগত জানায়।

নরেন্দ্র মোদী তার বক্তব্যে বিশ্বব্যাপী দক্ষিণের দেশগুলোকে ভবিষ্যতের সবচেয়ে বড় অংশীদারত্বের অধিকারী একটি ঐক্যবদ্ধ সত্তা হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, ভারত সবসময় সর্বজনীন ভবিষ্যৎ নির্ধারণে উন্নয়নশীল দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। উদীয়মান বৈশ্বিক ব্যবস্থাকে পুনর্নির্মাণ করতে তিনি দক্ষিণের দেশগুলোর প্রতিনিধিত্বকারীদের সমস্বরে আওয়াজ তোলার আহ্বান জানান।

বৈশ্বিক রাজনৈতিক ও আর্থিক ব্যবস্থার পুনর্বিন্যাস করতে, বৈষম্য দূর করতে, সুযোগ সম্প্রসারিত করতে, প্রবৃদ্ধিকে সমর্থন জানাতে এবং অগ্রগতি ও সমৃদ্ধি ছড়িয়ে দিতে দক্ষিণেন দেশগুলোকে রূপান্তরিত করার জন্য সহজ, পরিমাপযোগ্য ও টেকসই সমাধানের আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী।

সম্মেলনে মোদী একটি ফোরআর (4R) কৌশল প্রস্তাব করেন। যেখানে রয়েছে Respond (সাড়া প্রদান), Recognize (স্বীকৃতি প্রদান), Respect (সম্মান জানানো) ও Reform (সংস্কার)।

এমকেআর



https://ift.tt/Jhsv8lA
from jagonews24.com | rss Feed https://ift.tt/8sYbphH
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url