সুচিকিৎসা নিশ্চিত ও দালালমুক্ত হাসপাতালের দাবিতে মানববন্ধন

রোগীর সুচিকিৎসা নিশ্চিত ও দালালমুক্ত হাসপাতাল গড়াসহ ৫ দফা দাবিতে মানববন্ধন করেছে নিরাপদ হাসপাতাল চাই (নিহাচ)। শুক্রবার (২৭ জানুয়ারি) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন হয়।

মানবন্ধনে উপস্থিত নিহাচ’র সমন্বয়ক এফ. এ. শাহেদ বলেন, স্বাধীনতার ৫১ বছর পরও সব নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পারেনি সরকার। অনেকে অর্থের অভাবে এখনো চিকিৎসা করাতে পারছে না। সঙ্গে ভুল ও অপচিকিৎসার শিকার তো নিত্যদিনের বিষয়। হাসপাতালগুলোকে দালাল মুক্ত করে সঠিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: দালালের খপ্পরে ‘পঙ্গু’ যেন পঙ্গু হাসপাতাল

তিনি আরও বলেন, সাধারণ মানুষ দেশে যেখান থেকে চিকিৎসা নেন, সেখান থেকে প্রত্যেক মন্ত্রী-আমলাকেও চিকিৎসা নিতে হবে। কোনো আমলা চিকিৎসা নিতে দেশের বাইরে যেতে পারবেন না। যদি যেতে হয় দেশের মানুষকেও দেশের বাইরে নিয়ে চিকিৎসা নিশ্চিত করতে হবে। অন্যথায় দেশের চিকিৎসা মান উন্নত করতে হবে।

জেলা-উপজেলা পর্যায়ে চিকিৎসার মান বৃদ্ধি করার দাবি জানিয়ে শাহেদ বলেন, উন্নত চিকিৎসা সামগ্রী প্রদান ও সেগুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে জনগণের সেবায় কাজে লাগাতে হবে। আমরা কিছু হলেই ঢাকা মেডিকেলে রেফার হতে চাই না। আমরা নিজ নিজ এলাকায় বসে সঠিক স্বাস্থ্য সেবা চাই।

আরও পড়ুন: হাসপাতালে দালাল নির্মূলের নামে টাকা দাবি

মানববন্ধনে উপস্থিত আরেক বক্তা ইঞ্জিনিয়ার ফকর উদ্দিন মানিক বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে যাচ্ছি। এই দেশে যদি আমি আপনি সঠিক চিকিৎসা সেবা না পেয়ে অসুস্থ থাকি তাহলে কে নির্মাণ করবে স্মার্ট বাংলাদেশ। তাই এই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সঠিক সেবা নিশ্চিত অত্যন্ত জরুরি।

নিহাচ’র পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে- দালালমুক্ত ও রোগীবান্ধব হাসপাতাল গড়তে হবে, জেলা সদরে আইসিইউ, সিসিইউসহ সব পরীক্ষা সেবা নিশ্চিত করে আসন বাড়াতে হবে, রোগী ও চিকিৎসকদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে, হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি সেবা নিশ্চিত করতে হবে, পরীক্ষা ফি এবং ওষুধের মূল্য নির্ধারণ করতে হবে।

আরও পড়ুন: দালালের দৌরাত্ম্যে অতিষ্ঠ মেহেরপুর জেনারেল হাসপাতালের রোগীরা

এএএম/জেডএইচ/



https://ift.tt/b6Z91zl
from jagonews24.com | rss Feed https://ift.tt/3owjz5B
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url