মানুষ রাস্তায় দাঁড়ানোয় উদ্ধারকাজে দেরি হয়েছে: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমি শুধু অনুরোধ করবো এই বিপদের সময় জনগণ যেন রাস্তার উপরে দাঁড়িয়ে না থাকে। এটা কিন্তু আমাদের উদ্ধারকাজে অনেক পেছনে ফেলেছে। না হলে এই উদ্ধারটা (আগুন নিয়ন্ত্রণে আনা) আমরা দুই ঘণ্টা আগে করতে পারতাম।

রোববার (১৯ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টায় আগুন লাগা ভবনের সামনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা চেষ্টা করেছি এবং সবাইকে অনুরোধ করেছিলাম বের হওয়ার জন্য। আগুন নেভাতে ও উদ্ধারকাজে (ফায়ার সার্ভিসের সঙ্গে) পুলিশ, সেনাবাহিনী, বিমানবাহিনী- সবাই এখানে আছে (অংশ নিয়েছে)।

পানির সংকটের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ঢাকা উত্তর সিটির মেয়র বলেন, যে বাড়ি করেছে সেই বাড়িতে কতটুকু পানি থাকে, পাশের বাসায় কতটুকু পানি থাকে সেটা আমরা বলেছি। যিনি বাড়ি করবেন বাড়ির নিচে পর্যাপ্ত পানি থাকতে হবে। কিন্তু এগুলো কেন হয়নি, কী হয়নি- এগুলো তদন্ত করে দেখতে হবে।

তিনি বলেন, সবচেয়ে বড় কথা হচ্ছে আমরা উদ্ধার করতে পেরেছি। ঢাকা উত্তর সিটি করপোরেশন পানি দিয়েছি। সেনাবাহিনী, ঢাকা ওয়াসা, ফায়ার সার্ভিস পানি দিয়েছে। সবাই আমাদেরকে সহযোগিতা করেছে। আমাদের ফায়ার হাইড্রেন্ট বসানো দরকার।

কী গাফিলতি ছিল সেগুলো দেখা হবে। আগুন লাগার বিষয়ে মামলা নেওয়া হবে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম।

এদিকে ওই ভবনে লাগা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

তিনি বলেন, আমাদের ফায়ার ফাইটাররা ভবনের ভেতরে প্রবেশ করেছেন। তারা এখন উদ্ধারকাজ করছেন। তারা ভবনের প্রতিটি তলায় পরীক্ষা করছেন। কেউ আটকে আছে কি না সেগুলো দেখা হচ্ছে। আটকে থাকলে তাদের উদ্ধার করা হবে।

আগুন নিয়ন্ত্রণে দীর্ঘ সময় লাগার বিষয়ে তিনি বলেন, এখানে পানির ব্যবস্থা ছিল না। ফলে আমাদের নিয়ন্ত্রণ করতে কিছুটা সময় লেগেছে।

এ ঘটনায় এখন পর্যন্ত একজনের নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে।

এর আগে সন্ধ্যা ৬টা ৫৯ মিনিটের দিকে আগুন লাগে। সর্বশেষ খবর পর্যন্ত ফায়ার সার্ভিসের মোট ১৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়।

আরএসএম/কেএসআর



https://ift.tt/9LoF584
from jagonews24.com | rss Feed https://ift.tt/QiWNIlS
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url