দৈনিক ৫ হাজার মেট্রিক টন সিমেন্ট উৎপাদন করতে চায় মীর

বাংলাদেশের অন্যতম প্রধান সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান মীর সিমেন্ট ২০২৪ সালে দৈনিক উৎপাদন ৫ হাজার মেট্রিক টনে উন্নীত করতে চায় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক এস এম রহমতুল্লাহ।

সোমবার (২০ ফেব্রুয়ারি) নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়ায় অবস্থিতি মীর সিমেন্ট কারখানায় তার সঙ্গে কথা হলে জাগো নিউজকে এ তথ্য জানান তিনি।

এস এম রহমতুল্লাহ বলেন, বর্তমানে মুরাপাড়ায় অবস্থিতি কারখানায় সর্বাধুনিক প্রযুক্তিতে দৈনিক দুই হাজার ৪০০ মেট্রিক টন (৪৮ হাজার ব্যাগ) সিমেন্ট উৎপাদনক্ষম প্ল্যান্ট স্থাপন করেছে প্রতিষ্ঠানটি। এ পর্যন্ত প্রতিষ্ঠানটি সিমেন্ট খাতে ৩০০ কোটি টাকা বিনিয়োগ করছে। দেশের চাহিদা মিটিয়ে ভারতে সিমেন্ট রপ্তানি করছে। তিন ধরনের সিমেন্ট বাজারজাত করছে প্রতিষ্ঠানটি— মীর ওপিসি সিমেন্ট, মীর পিসিসি সিমেন্ট ও মীর অ্যাডভান্স সিমেন্ট।

দেশের বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও ক্রমেই বাড়ছে মীর সিমেন্টের চাহিদা। বর্তমানে আগরতলাসহ ভারতের বিভিন্ন প্রদেশে মীর সিমেন্ট যাচ্ছে।

তিনি বলেন, মীর সিমেন্ট উৎপাদনে সর্বোচ্চ গুণগতমানের কাঁচামাল ব্যবহারের পাশাপাশি কঠোরভাবে মাননিয়ন্ত্রণ করা হয়। এ জন্য রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মিরপুর-কালশী ফ্লাইওভারসহ দেশের গুরুত্বপূর্ণ প্রকল্পে ব্যবহৃত হচ্ছে মীর সিমেন্ট।

গুনগতমান নিশ্চিত করার উদ্দেশ্যে উচ্চ মানসম্পূর্ণ কুইক সেটিং সিমেন্ট সরবরাহ করা, দেশের নির্মাণখাতকে উন্নত এবং আধুনিক বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে অবকাঠামোগত অত্যাধুনিক প্রযুক্তি ও চর্চা প্রবর্তন করা মীর সিমেন্টের লক্ষ্য বলে জানান এস এম রহমতুল্লাহ।

প্রতিষ্ঠানটির উৎপাদন বাড়াতে এরইমধ্যে নতুন কারখানা ও মেশিনারিজ বসানোর কাজ শুরু হয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির দুইটি সিমেন্ট মিল, চারটি সিমেন্ট সাইলো, একটি র’ম্যাটেরিয়াল সাইলো, একটি ম্যাটেরিয়াল শেড ও পণ্য নৌপথে আনা-নেওয়ায় ১৪টি লাইটার ভ্যাসেল রয়েছে।

এসএম/এমএএইচ/এমএইচআর



https://ift.tt/v3SyGLx
from jagonews24.com | rss Feed https://ift.tt/i2jfS9A
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url