গার্মেন্টসে পরিদর্শন চেকলিস্টে যুক্ত হচ্ছে আরও চার প্রশ্ন

পোশাক তৈরির কারখানার পরিদর্শন চেকলিস্টে নারী শ্রমিকদের মাতৃত্বকালীন এবং মা ও শিশুদের জন্য বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালার আলোকে প্রাপ্য সুবিধা নিশ্চিতে নতুন চারটি প্রশ্ন সংযুক্তির সিদ্ধান্ত হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে ‘মাদারস ওর্য়াক প্রোগ্রাম’-এর আওতায় এক সভা হয়। ইউনিসেফের সহযেগিতায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর যৌথভাবে সভার আয়োজন করে। এ সভায় সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী। তিনি বলেন, বাংলাদেশের গার্মেন্টস শিল্পের এ অবিস্মরণীয় উন্নয়নে নারী শ্রমিকদের অবদান অসামান্য। গার্মেন্টসে নারী শ্রমিকদের প্রসূতিকালীন এবং সন্তান জন্মের পরের সময়টা খুবই গুরুত্বপূর্ণ। এসময় সব নারী শ্রমিক এবং তাদের সন্তানের প্রাপ্য সুবিধাদি নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শকরা কারখানা পরিদর্শনে কর্মজীবী মা ও তাদের দুগ্ধপোষ্য সন্তানের অধিকার সুরক্ষায় নতুন সংযুক্ত প্রশ্নগুলোর উত্তর গুরুত্ব দিয়ে খুঁজবেন।

আরও পড়ুন: তাজরীন ট্র্যাজেডির ১০ বছর, আজও মেলেনি ন্যায়বিচার

বিদ্যমান শ্রম পরিদর্শন চেকলিস্টে প্রশ্ন রয়েছে ১০০টি। নতুন সংযুক্ত চারটি প্রশ্নের মধ্যে ছয়টি অবশ্য পালনীয় এবং একটি ঐচ্ছিক। প্রশ্নগুলো হলো- বুকের দুধ খাওয়ানোর জন্য স্থান, বুকের দুধ খাওয়ানোর বিরতি, আর্থিক ও চিকিৎসা সুবিধাসমূহ ও নিরাপদ কর্মের ব্যবস্থা সংক্রান্ত।

আরও পড়ুন: নারী পোশাক কর্মীদের উচ্চশিক্ষার সুযোগ

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জেবুন্নেসা করিমের সভাপতিত্বে সভায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় যুগ্মসচিব মোছা. হাজেরা খাতুন, বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগের সভাপতি মো. নূর কুতুব আলম মান্নান, ট্রেড ইউনিয়ন সমন্বয়বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হুসাইন, জাতীয় শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল আহসান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জান রতনসহ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বাংলাদেশ এমপ্লোর্য়াস ফেডারেশন, বিকেএমইএ, আইএলও এবং ইউনিসেফের প্রতিনিধিরা সভায় অংশ নেন। সঞ্চালনা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ম-মহাপরিদর্শক মো. মতিউর রহমান।

আইএইচআর/এএএইচ



https://ift.tt/JAp6LaB
from jagonews24.com | rss Feed https://ift.tt/Xm5Ri7q
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url