আদানির বিদ্যুৎ এলো জাতীয় গ্রিডে

অবশেষে বহুল আলোচিত ভারতের আদানি পাওয়ারের বিদ্যুৎকেন্দ্র থেকে পরীক্ষামূলকভাবে বাংলাদেশের জাতীয় গ্রিডে বিদ্যুৎ এসেছে। সন্ধ্যা থেকে রাত ৯টা নাগাদ ৫০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ এসেছে বাংলাদেশে।

বৃহস্পতিবার (৯ মার্চ) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ তথ্য।

এতে বলা হয়, ভারতের ঝাড়খন্ডের আদানি বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে বাংলাদেশ গ্রিডের সঙ্গে সিনক্রোনাইজ করে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। এই কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনের জন্য পিজিসিবি (পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ) চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী মনাকষা থেকে রহনপুর হয়ে বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং বগুড়ায় ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করেছে। বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ নবনির্মিত লাইন ও গ্রিড উপকেন্দ্রের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ কমবেশি ৫০ মেগাওয়াট।

আদানি বিদ্যুৎকেন্দ্রে কয়লার দাম বেশি ধরা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি নিষ্পত্তি না হলে সেখান থেকে বিদ্যুৎ পাওয়াও অনিশ্চয়তায় পড়েছে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়। এর পরিপ্রেক্ষিতে গত ৫ ফেব্রুয়ারি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে মার্চের প্রথম সপ্তাহে বাংলাদেশে বিদ্যুৎ আসবে। আদানির বিদ্যুৎ আসা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই।

সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়, আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ আনতে যে চুক্তি করা হয়েছে সেখানে বেশিরভাগ শর্তই বাংলাদেশের বিপক্ষে গেছে।

আরএমএম/এমএইচআর



https://ift.tt/uU01sVk
from jagonews24.com | rss Feed https://ift.tt/HZzLIsm
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url