রাবি ভর্তি পরীক্ষা: প্রাথমিক আবেদনের সময় শেষ হচ্ছে আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আজ (২৭ মার্চ) বিকেল ৫টায় শেষ হচ্ছে। গত ১৫ মার্চ দুপুর ১২টা থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়।

এখন পর্যন্ত ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন জমা পড়েছে ৩ লাখ ৬২ হাজারের বেশি। এর মধ্যে একক আবেদন জমা পড়েছে এক লাখ ৯৭ হাজার ৮৩৪টি।

রোববার (২৬ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রাথমিক আবেদন চলমান রয়েছে। এখন পর্যন্ত মোট তিন ইউনিটে (এ, বি, সি) ৩ লাখ ৬২ হাজার ৩৬২টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা এক লাখ ৩৪ হাজার ১৯৫টি, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৮৮ হাজার ৭২০টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে এক লাখ ৩৯ হাজার ৪৬৭টি আবেদন জমা পড়েছে।

প্রাথমিক আবেদন শেষে জিপিএ'র ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ২৯ মে ‘সি’ ইউনিট, ৩০ মে ‘এ’ ইউনিট এবং ৩১ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের মতো এ বছরও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। কিন্তু চূড়ান্ত আবেদন ফি 'বি' ইউনিটের (বাণিজ্য) জন্য গতবছরের মতো এক হাজার ১০০ টাকা থাকলেও বাকি দুই ইউনিটে চূড়ান্ত আবেদন ফি বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এবছর 'এ' ইউনিট (মানবিক) ও 'সি' ইউনিটের চূড়ান্ত আবেদন ফি এক হাজার ৩২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মনির হোসেন মাহিন/কেএসআর



https://ift.tt/SQIOhbK
from jagonews24.com | rss Feed https://ift.tt/JsKSf7m
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url