সোডা অ্যাশ ঘোষণায় ১ কোটি ৪১ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা

সোডা অ্যাশ ঘোষণা দিয়ে ভারত থেকে আমদানিকরা এক কনটেইনার শাড়ি ও লেহেঙ্গা আটক করেছে কাস্টমস। সোমবার (১০ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে কনটেইনারটি ফোর্স কিপডাউন করে কায়িক পরীক্ষায় ধরা পড়ে এসব শাড়ি ও লেহেঙ্গা।

মিথ্যা ঘোষণায় চালানটিতে ১ কোটি ৪১ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিচার্স (এআইআর) শাখার ডেপুটি কমিশনার সাইফুল হক। ফেনী জেলার সদর থানার সওদাগর পট্টির সওদাগর টাওয়ারের আজিজ এন্টারপ্রাইজ (বিন নং-০০১৮৬৬২০১-০৬০২) নামের আমদানিকারক ভারত থেকে চালানটি আমদানি করেন।

কাস্টমস সূত্রে জানা গেছে, গত ৪ এপ্রিল শাড়ি লেহেঙ্গাবাহী কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে আসে। কনটেইনারটিতে মিথ্যা ঘোষণা দিয়ে আমদানি করা হয়েছে এমন তথ্যে জাহাজে থাকা অবস্থায় বিএল কাস্টমসের এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে লক করা হয়। কনটেইনারটি জাহাজ থেকে নামানোর পর বন্দর কর্তৃপক্ষের হেফাজতে রাখা হয়।

সোমবার কিপডাউন করে কায়িক পরীক্ষা করা হয়। শতভাগ কায়িক পরীক্ষায় কনটেইনারটিতে ১২ হাজার ৫৫০ পিস বেনারসি শাড়ি, ১ হাজার ১৩৯ পিস জর্জেট শাড়ি এবং ৪০৩ পিস লেহেঙ্গা পাওয়া যায়।

ভারতীয় এসব শাড়ি ও লেহেঙ্গা শুল্কায়নযোগ্য মূল্য এক কোটি ১১ লাখ টাকা। আমদানিকৃত ভারতীয় শাড়ি লেহেঙ্গার উচ্চ শুল্ক হার রয়েছে। এতে চালানটিতে এক কোটি ৪১ লাখ টাকা শুল্ক হওয়ার কথা।

কাস্টমসের এআইআর শাখার ডেপুটি কমিশনার সাইফুল হক বলেন, ঈদ উপলক্ষে বাজারে ভারতীয় শাড়ি ও লেহেঙ্গার বিপুল চাহিদা রয়েছে। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে অতি মুনাফা করার জন্য চালানটি আমদানি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যে কারণে স্বল্প মূল্যে সোডা অ্যাশের ঘোষণার দিয়ে মিথ্যা ঘোষণা ভারতীয় শাড়ি লেহেঙ্গা আমদানির মাধ্যমে মানি লন্ডারিং করা হয়েছে বলে জানান তিনি।

আমদানিকারকসহ জড়িতদের বিরুদ্ধে কাস্টমস ও ফৌজদারি আইনে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

এমডিআইএইচ/এমআরএম



https://ift.tt/NZSG97g
from jagonews24.com | rss Feed https://ift.tt/m0KGFA6
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url