দেশে জনসংখ্যার ছয় কোটির বয়স ২০-৪০ বছর

জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর চূড়ান্ত প্রতিবেদন অনুযায়ী বর্তমানে দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এই জনসংখ্যার ছয় কোটির বয়স ২০ থেকে ৪০ বছর। ফলে দেশে কর্মক্ষম মানুষের সংখ্যা প্রায় অর্ধেক।

তাছাড়া দেশের মোট জনসংখ্যার ১০ দশমিক ১০ শতাংই তরুণ (১৫-১৯ বছর)। সংখ্যার হিসাবে তা এক কোটি ৭১ লাখ ৬০ হাজার ১৭৫ জন। মোট জনসংখ্যার ৬৮ দশমিক ৩৪ শতাংশ পল্লিতে (গ্রামে) ও ৩১ দশমিক ৬৬ শতাংশ শহরে বাস করে।

রোববার (০৯ এপ্রিল) রাজধানীর আগারগাঁও এর এনইসি সম্মেলন কক্ষে এ উপলক্ষ্যে বিবিএস থেকে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ও প্রতিমন্ত্রী শামসুল আলম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলন। আরও উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ড. শাহনাজ আরেফিন এবং বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেন।

সংবাদ সম্মেলনে জনশুমারি ও গৃহগণনা ২০২১ এর প্রকল্প পরিচালক দিলদার হোসেন শুমারিতে গণনা করা ও পিইসির মাধ্যমে সমন্বয় করা মোট জনসংখ্যার তুলনামূলক চিত্র উপস্থাপন করেন।

এর আগে গত বছরের ১৫ থেকে ২১ জুন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা পরিচালনা করে। শুমারি শেষ হওয়ার মাত্র এক মাসের মধ্যে ২৭ জুলাই প্রাথমিক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে দেশের গণনা করা মোট জনসংখ্যার হিসাব দেওয়া হয়।

বিবিএস এর চূড়ান্ত প্রতিবেদন অনুয়ায়ী, দেশে (২০-২৪) বছর বয়সী জনসংখ্যার সংখ্যা এক কোটি ৫৫ লাখ ৭৩ হাজার ৯৫১ জন। শতাংশের হিসাবে তা ৯ দশমিক ১৭ শতাংশ। ২৫ থেকে ২৯ বছর বয়সী জনসংখ্যার সংখ্যা এক কোটি ৪৭ লাখ ৫০ হাজার ৭২২ জন। ৩০ থেকে ৩৪ বছর বয়সী জনসংখ্যার সংখ্যা এক কোটি ২৩ লাখ ৫৪ হাজার ১২৩ জন।

এদিকে তারুণ্যের সংখ্যা দেশে বাড়তির দিকে থাকলেও কম বৃদ্ধের সংখ্যা। যা ইতিবাচক হিসেবেই দেখছেন বিশ্লেষকরা। তারা বলছেন, এর ফলে দেশে উৎপাদনখাত আরও অগ্রসর হবে। প্রতিবেদন অনুযায়ী দেশে ৬০ থেকে ৭৪ বছর বয়সী জনসংখ্যা এক কোটি ৫৭ লাখ ৭১ হাজার জন।

প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে সবচেয়ে বেশি মানুষ বসবাস করে ঢাকায় ও কম মানুষ বাস করে বরিশাল বিভাগে। বিভাগভিত্তিক জনসংখ্যা পর্যালোচনা করলে দেখা যায়, ঢাকা বিভাগে বাস করে ৪ কোটি ৫৬ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। যা মোট জনসংখ্যার ২৬ দশমিক ৮৮ শতাংশ। সবচেয়ে কম জনসংখ্যা বরিশাল বিভাগে ৫ দশমিক ৪৯ শতাংশ বা ৯৩ লাখ ২৫ হাজার ৮১৮ জন।

চট্টগ্রামে ৩ কোটি ৪১ লাখ ৭৮ হাজার ৫৮১ জন, খুলনায় এক কোটি ৭৮ লাখ ১৩ হাজার ৯৫৭ জন, ময়মনসিংহে এক কোটি ২৬ লাখ ৩৭ হাজার ৫২৪ জন, রাজশাহী বিভাগে ২ কোটি ৭ লাখ ৯৪ হাজার জন বসবাস করেন। রংপুরে এক কোটি ৮০ লাখ ও সিলেট বিভাগে এক কোটি ১৪ লাখ ১৫ হাজার ২১ জন বসবাস করেন।

এমওএস/এমএসএম



https://ift.tt/GKENx5y
from jagonews24.com | rss Feed https://ift.tt/2NEGAmD
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url