মিরপুর গার্লস আইডিয়াল কলেজে ক্যনসার সচেতনতা সভা

বিশ্ব ক্যনসার দিবস উপলক্ষে রাজধানীর মীরপুর গার্লস আইডিয়াল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তাদের ক্যনসারের বিষয়ে সচেতন করার পাশাপাশি এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) কলেজ অডিটোরিয়ামে ‘ক্যনসার, অনেক আছে জানার’ স্লোগান সামনে রেখে এ আলোচনা সভার আয়োজন করে কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন।

আলোচনা সভায় জাতীয় ক্যনসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যনসার রোগতত্ত্ব বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, ক্যনসার থেকে বাঁচার সব চেয়ে সহজ কাজ হলো সচেতনতা। এ লক্ষ্যে ৫-৫-৭ অর্থাৎ ক্যনসার প্রতিরোধে ৫টি বস্তু বা অভ্যাসকে হ্যাঁ, ৫টি কারণকে না বলতে হবে এবং ৭টি বিষয়ে সতর্ক থাকতে হবে। এ লক্ষ্যে তামাক, মদ, বাল্যবিবাহ, অতিরিক্ত প্রানিজ আমিষ তথা চর্বিযুক্ত মাংস, একাধিক সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্ক এড়িয়ে চলতে হবে। পক্ষান্তরে খাবারে প্রচুর শাকসবজি ও ফলমূল, বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো, মুখের ও ব্যক্তিগত পরিচ্ছন্নতা, হেপাটাটাইটিস ও এইচপিভি টিকা গ্রহণ উৎসাহিত করতে হবে।

এসময় খুসখুসে কাশি বা ভাঙা কন্ঠস্বর, সহজে সারছে না এমন ক্ষত, স্তনে বা শরীরের যে কোনো স্থানে চাকা বা পিণ্ড, অস্বাভাবিক রক্তক্ষরণ, ঢোক গিলতে অসুবিধা বা হজমের গন্ডগোল, মলমূত্র ত্যাগের অভ্যাসের পরিবর্তনের মতো কোনো লক্ষণ দেখা দিলে এবং স্বাভাবিক চিকিৎসায় দুই সপ্তাহের বেশি এসব সমস্যা স্থায়ী হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানান তিনি।

কলেজের গভর্নিং সদস্য সারোয়ার জাহান জুয়েলের সহোযোগিতায় ও কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জেসমিন আরার তত্ত্বাবধানে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মালেকা পারভীন সীমা। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কলেজের উপাধ্যক্ষ জন চন্দন কুমার নাথ, কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশনের সেক্রেটারি (ভারপ্রাপ্ত) মাহবুব শওকত এবং কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের সভাপাতি মোসাররত জাহান সৌরভ প্রমুখ।

এএএম/এমআইএইচএস



https://ift.tt/d9e18Ut
from jagonews24.com | rss Feed https://ift.tt/cfEthUi
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url