অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটিতে বাংলা নববর্ষ উদযাপন

কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির বাংলাদেশি অ্যাসোসিয়েশনের (কিউইউটিবিএ) উদ্যোগে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। ২৭ মে বিশ্ববিদ্যালয়ের কেলভিন গ্রোভ ক্যাম্পাস সংলগ্ন ম্যাকাসী পার্কে শিক্ষক-শিক্ষার্থী ও অ্যালামনাই এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত হন।

দিনব্যাপী অনুষ্ঠানে কিউইউটি গিল্ডের পক্ষ থেকে সহযোগিতা করা হয়। দুপুরের আয়োজনে ছিলো ডজনখানেক রকমের ভর্তা, শুটকি, ইলিশ ভাজা ও ভুনা, মুরগীর মাংসসহ দেশি খাবার। দুপুরের মূল খাবারের পর আয়োজন ছিলো বাহারি রঙের কোল্ড ড্রিংকস, দই, ইয়োগার্ট ও দেশি মিষ্টি।

এছাড়া শিশু ও বড়দের বালিশ খেলা, ছেলেদের একশো মিটার দৌড়, নাচ, গানসহ আরও অনেক কিছুর আয়োজন করা হয়। নারীদের বালিশ খেলায় পুরস্কার জিতে নিলেন চিকিৎসক সাবরিনা মুনা আর সংগঠনের সাধারণ সম্পাদক ফাতেমা নাসরীন।

অনুষ্ঠানে ছেলেরা রঙিন পাঞ্জারি, শার্ট আর নারীরা রং-বেরংয়ের শাড়ি পরেছিলো। এদিন বেশ কয়েকজন শিশু-শিল্পী বাংলা গান গেয়ে সবাইকে মুগ্ধ করেছিল। শেষ দিকে শিল্পী ড. উর্মি চৌধুরীর নেতৃত্বে অন্য সবার যৌথ উদ্যোগে ‘এসো হে বৈশাখ, এসো এসো...’ গানটি পরিবেশন করা হয়।

পুরস্কার বিতরণীতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টরাল ফেলো ড. ওয়াইদুজ্জামান, সাবেক সভাপতি মহসীন হাওলাদার, রবিউল ইসলাম, সাবেক সহ-সভাপতি ড. শাকুর আহমেদ, সংগঠনের সভাপতি হাফসা হাকিম পিয়াল, সাধারণ সম্পাদক ফাতেমা নাসরিন।

বক্তারা পরবর্তী প্রজন্মের মাঝে বাংলা ভাষা ও সংস্কৃতিকে ধারণ ও লালনের ওপর গুরুত্বারোপ এবং নিজেদের মধ্যে বন্ধনগুলো আরও সুদৃঢ় করার অঙ্গীকার করেন।

লেখক- মামুন আ. কাইউম, কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি, ব্রিসবেন, কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া।

এমআরএম



https://ift.tt/OKySpFN
from jagonews24.com | rss Feed https://ift.tt/KbHMQuW
via IFTTT
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url